Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বিষমুক্ত সবজী চাষ
বিস্তারিত

আনোয়ারায় বিষমুক্ত সবজী চাষঃ

আনোয়ারা কৃষি অফিসের সহায়তায় ৩৫ একর জমিতে বিষমুক্ত নিরাপদ সবজির চাষাবাদ করা হয়েছে। এসব সবজি মিলছে বিক্রয় কেন্দ্রে। এতে খুশি ক্রেতারা।

জানা গেছে, এ বছর উপজেলায় ১ হাজার ৪২২ হেক্টর জমিতে শীতকালীন সবজি ও ফসলের চাষ করা হয়। এর মধ্যে ২২০ হেক্টর জমিতে শিম, ৬৫ হেক্টর জমিতে টমেটো, ১২৫ হেক্টর জমিতে বেগুন, ২২৫ হেক্টর জমিতে মরিচ, ৪৫ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া, ১৮৩ হেক্টর জমিতে ডাল, ১৭ হেক্টর জমিতে তরমুজ, ১৯ হেক্টরে খিরা ও ১৮ হেক্টর জমিতে বাঙ্গি চাষ করা হয়।

 

নিরাপদ খাদ্য উৎপাদন কর্মসূচির আওতায় বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ গ্রামে সাঙ্গু নদের পাড়ে নিরাপদ কৃষি ফসল উৎপাদনের পাইলট প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় চাষ করা হয়েছে- মিষ্টি কুমড়া, ফুলকপি, টমেটো, শসা, বেগুন, শিম, কাকরোল, করলা, লাউ, শাকসহ বিভিন্ন সবজি এবং তরমুজ,  বাঙ্গিসহ বিভিন্ন ধরনের ফল। চাষাবাদে ফসলের পোকা দমনে ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে ব্যবহার করা হয়েছে সেক্স ফেরোমন ফাঁদ, হলুদ ফাঁদ ও জৈব বালাইনাশক।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, নিরাপদ সবজির চাষাবাদের  লক্ষ্যে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ করা হয়। নিরাপদ খাদ্য উৎপাদন কর্মসূচির আওতায় ১৫০ জন কৃষক ৩৫ একর জমিতে বিষমুক্ত  সবজি উৎপাদন করছেন।

সম্প্রতি আনোয়ারায় রাসায়নিক ও বিষমুক্ত নিরাপদ সবজির বিক্রয় কেন্দ্র ‘শঙ্খ’ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমদ। বৈরাগ ইউনিয়নের বন্দর কাফকো হাউজিং গেইটের সামনে এ বিক্রয় কেন্দ্রে সবজি বেচা-কেনাও শুরু হয়েছে। স্থানীয়দের রাসায়নিক ও বিষমুক্ত শাক-সবজি উৎপাদন এবং ক্রয়ে আগ্রহ বাড়ানোর লক্ষ্যে উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে এ বিক্রয় কেন্দ্র পরিচালিত হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে কীটনাশক কেনার প্রয়োজন না থাকায় কৃষকদের খরচ যেমন কমেছে তেমনি বিষমুক্ত সবজি চাষে আকৃষ্ট হচ্ছেন তারা। কম খরচে বেশি সবজির উৎপাদনসহ নিরাপদ সবজির ন্যায্যমূল্য পাবেন বলেও আশা করছেন কৃষকরা।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমদ বলেন, বর্তমানে নিরাপদ সবজি পাওয়া বিরল। কৃষকরা বিভিন্ন রাসায়নিক ওষুধ ব্যবহারের ফলে কৃষি পণ্য ও খাবারের কোনো নিরাপত্তা নেই। আনোয়ারায় বর্তমানে তৈলারদ্বীপে কৃষি অফিসের সহায়তায় নিরাপদ সবজির চাষাবাদ করা হচ্ছে। পরবর্তীতে উপজেলার বিভিন্ন এলাকায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র চালু করা হবে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
20/02/2020
আর্কাইভ তারিখ
31/12/2022